Hosting Bandwidth

What is Hosting Bandwidth? ওয়েব হোস্টিং ব্যান্ডউইথ কী?

Posted on August 25, 2020
Category:

সবাইকে আন্তরিক শুভেচ্ছা এবং স্বাগতম জানাচ্ছি। আজ আমি (Hosting Bandwidth) হোস্টিং ব্যান্ডউইথ সম্পর্কে আলোচনা করব। আশাকরি ব্লগটি সম্পূর্ণ ভাবে পড়লে হোস্টিং ব্যান্ডউইথ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পারেন। তাহলে চলুন আজকের ব্লগ শুরু করা যাক।

কম্পিউটার প্রযুক্তিতে হোস্টিং ব্যান্ডউইথ (Hosting Bandwidth) বলতে প্রতি একক সময় বা প্রতি সেকেন্ডে নির্ধারিত ডাটা (Data) স্থানান্তরের হারকে বুঝায়। সাধারণত, এই ব্যান্ডউইথ (Hosting Bandwidth) এর হিসাব করা হয় বিট পার সেকেন্ড (BPS) হিসাবে। অর্থাৎ প্রতি সেকেন্ডে কত বিট ডাটা ট্রান্সফার হচ্ছে তার পরিমান হলো ব্যান্ডউইথ।

আপনার ওয়েবসাইটটিতে ব্যবহৃত কোড, ছবি, লেখা, ভিডিও এছাড়াও আপনার সাইটে আপনি যা কিছু রেখেছেন সেগুলো যখন কোনও ব্যবহারকারী ব্যবহার করে অর্থাৎআপনার ওয়েবসাইটে ভিজিট করে, এটি তাদের ডিভাইসে এই সমস্ত ডেটা প্রেরণ করে। ব্যান্ডউইথ নির্ধারণ করে যে সেই ডেটা কত প্রেরণ করা যায়। উদাহরণস্বরূপ বলা যায়, যখন আপনার ফোনের নির্ধারিত ডেটা শেষ হয়ে যায়, আপনি ইন্টারনেট ইত্যাদি ব্যবহার করতে পারবেন না। ঠিক তেমনিভাবে, যদি আপনার হোস্টিং ব্যান্ডউইথ শেষ হয়ে যাই, তাহলেও আপনার ওয়েবসাইটটি ভিজিটরদের কাছে ডেটা প্রেরণ করতে পারবে না। তাই ওয়েবসাইট এর জন্য ব্যান্ডউইথ (Hosting Bandwidth) অপরিহার্য। 

উদাহরনস্বরূপ, আপনার ওয়েবসাইটিতে ৫ টি ওয়েবপেজ রয়েছে এবং প্রতিটি ওয়েবপেজের সাইজ ২০০ KB (কিলোবাইট)। এখন ধরা যাক, প্রতিদিন ১০০০ জন ভিজিটর গড়ে ৫টি করে পেজ ভিজিট করে । তাহলে মোট ব্যান্ডউইথ দরকার হবে (১০০০ ভিজিটর × ৫ ওয়েবপেজ × ওয়েবপেজের সাইজ ২০০ KB) মোট = ১০,০০,০০০ KB (কিলোবাইট) বা ৯৭৭ MB (মেগাবাইট)। 

Domain hosting company in Bangladesh 2021

phone-handsetearthcrossmenulist linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram